Breaking News

৩০ সেকেন্ডে মাংস, মাছ ও সবজিতে ফরমালিন আছে কিনা জানবেন যেভাবে ?

ছোটবড় বাজার, আর অলিগলির ছোট দোকান, সবখানেই ফরমালিনযুক্ত খাবার বিক্রি হচ্ছে হরহামেশাই মাংস, মাছ সবজিতে পাওয়া যাচ্ছে রাসায়নিক কীটনাশক ক্ষতিকারক ফর্মালিন ভেজাল বিরোধী অভিজানেও ঠেকাতে পারছে না বাজারের অবস্থা

এমন অবস্থায় ফরমালিন থেকে বেঁচে থাকার উপায় কি?

সুসংবাদ হচ্ছে- কোন খাবারে ফরমালিন আছে আর কোন খাবার ফরমালিন মুক্ত তা খুব অল্প খরচেই জানা যাবে। ইন্ডিয়ান কাউন্সিল অফ এগ্রিকালচার রিসার্চের সেন্ট্রাল ইনস্টিটিউট অফ ফিশারিজ টেকনোলজি এক ছোট্ট ‘কিট’ বানাচ্ছে যা খাবারে মিশানো ফর্মালিনের প্রভাব সহজে ধরে ফেলবে।কিছুদিন আগেই আইসিএআর কেরলের ফিশারিজ ডিপার্টমেন্টের সঙ্গে বৈঠকে বসেছিল। সেখানেই সেই কিট বানানোর পরিকল্পনা করা হয়।

 

জানা গেছে, সেই ‘কিট’ তৈরিও হয়ে গেছে। ছোট্ট কিটে কী থাকছে? আসল কাজ করবে রাসায়নিকযুক্ত একটি পাতলা পেপার।

তার সঙ্গেই থাকছে রিজেন্ট সলিউশন ও একটি ড্রপার। যে সকল খাবার, সবজি, মাংস বা মাছ খালি চোখে দেখে সন্দেহ হবে, সেই খাবারের গায়ে ওই পাতলা রাসায়নিকযুক্ত কাগজটি কয়েকবার ঘষতে হবে।

এরপরে সেই কাগজে ড্রপারে করে কয়েক ফোঁটা রিজেন্ট সলিউশন ফেলতে হবে। তাহলে ৩০ সেকেন্ডের মধ্যে ফিকে সবুজ রঙের হয়ে যাবে কাগজটি।

ফর্মালিনের অতিরিক্ত মাত্রায় কাগজটি নীল রং ধারণ করবে। এতেই ধরা পড়ে যাবে সংশ্লিষ্ট খাবারটিতে ফর্মালিনের প্রভাব রয়েছে কিনা।

জানা গেছে, গবেষণাগারে এমন একটি কিট তৈরি করতে খরচ পড়ছে দু’টাকার কাছাকাছি। তবে বাজারে সেই কিটের দাম কত হবে, তা ঠিক করা হয়নি।

 

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *